ঢাকা, বাংলাদেশ | ০৩ মার্চ ২০২১, বুধবার

জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্যানেলে শেখ হাসিনা

অর্থবার্তা ডেস্ক:

| প্রকাশিত হয়েছে: February ৮, ২০১৬: ৯ টা ১০ মিনিটে

জাতিসংঘের পানিবিষয়ক উচ্চপর্যায়ের একটি প্যানেলে সদস্য হওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মহাসচিব বান কি মুন প্রস্তাব দিলে প্রধানমন্ত্রী তাতে সম্মতি জানিয়েছেন। গতকাল রবিবার রাত ৮টায় শেখ হাসিনাকে টেলিফোন করে এ প্রস্তাব দেন জাতিসংঘ মহাসচিব।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছেন, ফোনালাপে তাঁরা পারস্পরিক শুভেচ্ছা বিনিময় করেন। এরপর বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান, জাতিসংঘ ‘ইউনাইটেড নেশনস হাই লেভেল প্যানেল অন ওয়াটার’ নামের একটি প্যানেল করতে যাচ্ছে। এই প্যানেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সদস্য হিসেবে রাখার প্রস্তাব করেন বান কি মুন। প্রধানমন্ত্রী এই প্রস্তাবে সম্মতি জানান।

বান কি মুন বলেন, আগামী জুন মাসের প্রথম সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ পুলিশের একটি সম্মেলন হবে। এই সম্মেলনে বাংলাদেশ থেকে উচ্চপর্যায়ের একটি দল পাঠাতে প্রধানমন্ত্রীকে তিনি অনুরোধ করেন।

শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিবকে বলেন, আগামী ডিসেম্বরে ঢাকায় ‘গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। তিনি এ সম্মেলনে যোগদানের জন্য বান কি মুনকে আমন্ত্রণ জানান।

বাংলাদেশের বিদ্যমান রাজনৈতিক অবস্থা সম্পর্কে আলাপকালে বান কি মুনকে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশের পরিস্থিতি স্থিতিশীল এবং সব রাজনৈতিক দল ইউনিয়ন পরিষদ পর্যায়ে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশগ্রহণ করছে। রাজনৈতিক দলগুলো এখন নির্বাচনের কাজ নিয়ে ব্যস্ত। এর আগে অনুষ্ঠিত পৌর নির্বাচনগুলো সব রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রয়েছে।

পরে প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিব পরস্পরকে ধন্যবাদ জানিয়ে টেলিফোন আলাপ শেষ করেন বলে প্রেসসচিব ইহসানুল করিম জানান।

Print Friendly, PDF & Email