ঢাকা, বাংলাদেশ | ০২ এপ্রিল ২০২০, বৃহঃস্পতিবার

প্রযুক্তির মাধ্যমে কি নারী নির্যাতন রোধ সম্ভব?

অর্থবার্তা ডেস্ক:

| প্রকাশিত হয়েছে: April ৭, ২০১৬: ১০ টা ১৫ মিনিটে

প্রযুক্তির মাধ্যমে কি নারী নির্যাতন রোধ করা সম্ভব? অথবা কৃষি জমিতে ফসলের কোন সমস্যা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ? বাংলাদেশে এরকম দশটি জাতীয় সমস্যা রোধে কম্পিউটার প্রোগ্রাম ও অ্যাপ নির্মাণের এক প্রতিযোগিতায় ঢাকায় অংশ নিয়েছেন প্রোগ্রামার ও অ্যপ নির্মাতারা। এর নাম দেয়া হয়েছে হ্যাকাথন। ঢাকার মিরপুরে পুলিশ স্টাফ কলেজের কনভেনশন হল রুম জুড়ে শুধু তরুণ ছেলেমেয়ের মুখ। প্রত্যেকের সামনে একটা করে ল্যাপটপ। দল বেঁধে নিজেদের মধ্যে আলাপে মশগুল সবাই। বিভিন্ন দলে ভাগ করে দেয়া হয়েছে সারা দেশ থেকে আসা দুহাজারের মতো ছেলে মেয়েকে। প্রতিটি দল বেছে নিয়েছে একটি করে টপিক। উদ্দেশ্য প্রতি দলের অন্তত একটি পরীক্ষামূলক অ্যাপ, সফটওয়ার অথবা ওয়েব বেসড সল্যুশন তৈরি করা। এরা সবাই তরুণ প্রোগ্রামার বা কম্পিউটার প্রযুক্তির শিক্ষার্থী।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফয়সাল আহমেদ তার দল নিয়ে নারীর প্রতি সহিংসতা রোধে একটি অ্যাপ তৈরির চেষ্টা করছেন। তিনি বলছেন, প্রতিদিনের যাতায়াতে মহিলাদের নানা ধরনের যে সব ঘটনা ঘটে এই অ্যাপ ব্যবহারকারীরা তা রিপোর্ট করতে পারবেন। এর পর অন্য কোন মহিলা ঐ রাস্তা দিয়ে গেলে তার কাছে ঐ রাস্তা নিয়ে নোটিফিকেশন আসবে অন্য রাস্তা ব্যবহার করার কথা বলবে। ওয়ার্ল্ড ইউনিভার্সিটির নুরজাহান ফারিয়া বেছে নিয়েছেন কৃষি উৎপাদন। তিনি বলছিলেন, তারা যে অ্যপটি বানাতে চান সেটি মোবাইলে থাকলে বাংলায় কৃষি সম্পর্কিত নানা তথ্য, ফসলের নানা সমস্যা জানতে পারবেন কৃষক।

বাংলাদেশে এরকম দশটি জাতীয় সমস্যা রোধের কথা মাথায় রেখে এই প্রোগ্রাম ও অ্যপ নির্মাণের প্রতিযোগিতা হচ্ছে। পুরো ৩৬ ঘণ্টা সবাই মিলে থাকবেন ঢাকার একটি কনভেনশন হলে। শুধু খাওয়া আর বাথরুম ব্রেক ছাড়া দিন রাত্রি কাজ আর কাজ। আয়োজকদের একজন বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-এর পরিচালক এস এম আশরাফ আবির বলছেন, এসব তরুণ প্রোগ্রামারদের হাত ঝালাই তো হবেই কিন্তু এর উদ্দেশ্য আরো সুদূর প্রসারী।

তিনি বলছেন, এখানে পুরস্কার পাওয়া যে প্রোটোটাইপ তৈরি হবে তা পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার জন্য সরকার কাজ করবে। এখানে যেসব সংগঠন যুক্ত আছে তারা কাজ করবে। প্রফেশনালদের সাথে ডেভেলপারদের সাথে এই ছেলেমেয়েগুলোর যোগাযোগ তৈরির সুযোগ হবে। তিনি আরো বলছেন, এখানে যে বিষয়গুলো বেছে নেয়া হয়েছে তার সাথে সম্পর্কিত মন্ত্রণালয় সেগুলো আরো ভাল করে বানাতে ও জনগণের কাছে নিয়ে যেতে সহায়তা করবে। প্রোগ্রামার ও অ্যাপ নির্মাতাদের পৃষ্ঠপোষকতার সাথে সাথে জুটবে আর্থিক পুরস্কারও। বিবিসি

Print Friendly, PDF & Email