ঢাকা, বাংলাদেশ | ০৩ মার্চ ২০২১, বুধবার

ঐতিহাসিক জলবায়ু চুক্তি স্বাক্ষর হচ্ছে কাল

অর্থবার্তা ডেস্ক:

| প্রকাশিত হয়েছে: April ২১, ২০১৬: ১০ টা ৩৯ মিনিটে

পৃথিবীর তাপমাত্রা কমাতে বিশ্বের মোট ১৬০টি দেশ প্যারিস জলবায়ু সম্মেলনের খসড়া চুক্তিতে স্বাক্ষর করতে একমত হয়েছে। শুক্রবার থেকে জাতিসংঘ সদর দপ্তরে বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিরা এ চুক্তিতে স্বাক্ষর করতে শুরু করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে চুক্তিটিতে সই করতে বাংলাদেশের পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ইতিমধ্যে নিউইয়র্ক পৌঁছেছেন। কাল তার এ চুক্তিতে সই করার কথা রয়েছে। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে বিভিন্ন দেশের প্রতিনিধিরা প্যারিস জলবায়ু সম্মেলনে এই খসড়া চুক্তিটি প্রস্তুত করেন।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন এ প্রসঙ্গে বলেন, প্যারিস জলবায়ু চুক্তি একটি ঐতিহাসিক ঘটনা। একটি বড় বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশ একমত হবার বিষয়টিও একটি বড় ব্যাপার।

চুক্তি সই উপলক্ষে জাতিসংঘ মহাসচিবের জলবায়ু সহায়তা টিমের পরিচালক সেলউইন হার্ট বলেছেন, শুক্রবার পৃথিবীর ইতিহাসে একটি স্মরণীয় দিন। চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। একটি আন্তর্জাতিক চুক্তিতে এতগুলো দেশের একসঙ্গে স্বাক্ষর করার ঘটনা রেকর্ডে স্থান করে নিচ্ছে। এর আগে ১৯৮২ সালে সমুদ্র বিষয়ক একটি আইনে ১১৯ দেশের প্রতিনিধি স্বাক্ষর করেছিলেন।

যে সব দেশ চুক্তিটিতে স্বাক্ষর করতে এখনো সম্মতি জানায়নি, সে সব দেশের বিষয়ে সেলউইন হার্ট বলেন, ১৬০টি দেশ এ চুক্তিতে স্বাক্ষর করার মানেই হচ্ছে এর পেছনে শক্ত ভিত্তি আছে। তবে সে সব দেশের পক্ষে যে এ চুক্তিটিতে স্বাক্ষর করা যাবে না সেটাও ঠিক না।

এদিকে জলবায়ু চুক্তি স্বাক্ষর উপলক্ষে জতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে একটি ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়েছে। জাতিসংঘের তথ্য কর্মকর্তা ডান শেফার্ড, জাতিসংঘ তথ্য কেন্দ্রের কর্মকর্তা এম মনিরুজ্জামান এতে উপস্থিত থাকবেন।

Print Friendly, PDF & Email