ঢাকা, বাংলাদেশ | ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

উত্তরের নগর পিতা আতিকুল

অর্থবার্তা ডেস্ক

| প্রকাশিত হয়েছে: March ১, ২০১৯: ৯ টা ৫২ মিনিটে

 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম বেসরকারি ফলাফলের ভিত্তিতে জয়ী হয়েছেন। বৃহস্পতিবার রাত দেড়টায় রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম আনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করেন।

আতিকুল ইসলামের প্রাপ্ত ভোট ৮ লাখ ৪৯ হাজার ৩০২। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (জাপা) লাঙ্গল প্রতীক নিয়ে শাফিন আহমেদ পেয়েছেন ৫২ হাজার ৪২৯ ভোট।

মেয়র পদে অপর তিন প্রার্থী এনপিপির আনিসুর রহমান দেওয়ান (আম) আট হাজার ৬৯৫, পিডিপির শাহীন খান (বাঘ) আট হাজার ৫৬০ এবং স্বতন্ত্র আব্দুর রহিম (টেবিল ঘড়ি) ১৪ হাজার ৪০ ভোট পেয়েছেন।

তবে সরকারিভাবে শুক্রবার বেলা ১১টার দিকে তাকে বিজয়ী ঘোষণা করা হবে বলে জানা গেছে। এ বিজয়ের ফলে মো. আতিকুল ইসলাম মেয়র পদে প্রয়াত আনিসুল হকের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

১২৯৫ কেন্দ্রের সবগুলোরই মেয়র পদের ভোটের ফলাফল জানানো হয়। এতে দেখা যায়, সারাদিনে মোট ৩১ দশমিক ০৫ শতাংশ ভোট পড়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্থাপিত নির্বাচন কমিশনের ফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এসব তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ডিএনসিসি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংশ্লিষ্ট পদগুলোতে এই ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল চারটা পর্যন্ত। ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুইটি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেয়া হয়।

প্রসঙ্গত, ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হল। এতে বিজয়ী আতিক মেয়রের পদে থাকবেন এক বছর। এরপর আবার ভোট হবে।

২০১৫ সালে অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটির প্রথম নির্বাচনে চমক দেখিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থন নিয়ে ভোটের লড়াইয়ে নেমেছিলেন প্রয়াত আনিসুল হক। ওই নির্বাচনে আনিসুল ৪ লাখ ৬০ হাজার ১১৭ ভোট পেয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে হারিয়ে ১ লাখ ৩৫ হাজার ৩৭ ভোটের ব্যবধানে জিতেছিলেন।

Print Friendly, PDF & Email