ঢাকা, বাংলাদেশ | ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

প্রথমবারের মতো সুপার ওভারের দেখা মিলবে বিশ্বকাপে

অর্থবার্তা ডেস্ক

| প্রকাশিত হয়েছে: May ৩০, ২০১৯: ১৭ টা ৩৩ মিনিটে

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি আগেই ঘোষণা দিয়েছে এবারের বিশ্বকাপ ছাড়িয়ে যাবে আগের সব আসরের আয়োজনকে। ইংল্যান্ডে শুরু হওয়া এ বিশ্বকাপ নতুন মাত্রা যোগ করবে বিশ্ব ক্রিকেটে।

তারই অংশ হিসেবে বিশ্বকাপের দ্বাদশ আসরে প্রথমবারের মতো দেখা মিলবে সুপার ওভারের। সাধারণত টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো ম্যাচের ফলাফল টাই হলে, সে ম্যাচের নিষ্পত্তি করতে খেলা হয় বাড়তি এক ওভার করে, যার নাম সুপার ওভার।

এবার এই সুপার ওভারের দেখা মিলবে ওয়ানডে ক্রিকেটে, তাও কিনা বিশ্বকাপের মতো বড় আসরে। যেখানে টাই হওয়া ম্যাচের নিষ্পত্তির জন্য ব্যবহার করা হবে সুপার ওভার।

তবে পুরো টুর্নামেন্টের সব ম্যাচের জন্য নয়, শুধুমাত্র সেমিফাইনাল ২টি ও ফাইনাল ম্যাচে থাকবে সুপার ওভার। এ তিন ম্যাচের ফলাফল টাই হলে, সুপার ওভারের মাধ্যমে ঠিক করা হবে জয়ী দলের নাম। প্রতি দল থেকে দুইজন ব্যাটসম্যান ব্যাট করতে পারবেন সুপার ওভারে।

শুধুমাত্র নকআউটের ম্যাচগুলোর জন্যই থাকছে এ ব্যবস্থা। গ্রুপপর্বের ৪৫ম্যাচে কখনো টাই হলে দুই দলকেই দেয়া হবে ১টি করে পয়েন্ট, থাকবে না কোনো সুপার ওভার।

এক্ষেত্রে যদি প্রথম পর্বে দুই দলের পয়েন্ট সমান হয়ে যায়, তাহলে বিবেচনায় আসবে জয়ের সংখ্যা। উদাহরণস্বরূপ ৪ জয় ও ২ টাইয়ে ইংল্যান্ডের পয়েন্ট ১০ এবং ৫ জয়ে দক্ষিণ আফ্রিকার পয়েন্টও যদি হয় ১০- তাহলে বেশি জয়ের কারণে এগিয়ে থাকবে দক্ষিণ আফ্রিকা।

যদি জয়ের সংখ্যাও সমান হয় সেক্ষেত্রে দেখা হবে নেট রানরেট। কাকতালীয়ভাবে যদি নেট রানরেটও সমান হয়ে যায় দুই দলের, তখন বিবেচনা করা হবে তাদের মুখোমুখি লড়াইয়ের ফল।

Print Friendly, PDF & Email