ঢাকা, বাংলাদেশ | ২২ অক্টোবর ২০২০, বৃহঃস্পতিবার

কলমানি মার্কেট থেকে ঋণ নেওয়ার সীমা বাড়ল আর্থিক প্রতিষ্ঠানের

অর্থবার্তা ডেস্ক

| প্রকাশিত হয়েছে: August ৫, ২০১৯: ১৮ টা ৩৮ মিনিটে

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর তারল্য সংকট কাটাতে আন্তঃব্যাংক কলমানি থেকে ঋণ গ্রহণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, আগামী সেপ্টেম্বর মাস থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদরে ইক্যুইটির সর্বোচ্চ ৪০ শতাংশ হারে কল মানি মার্কেট থেকে ঋণ গ্রহণ করতে পারবে। আগে তাদের ইক্যুইটির বিপরীতে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে ঋণ নিতে পারত। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জানা যায়, এক সময় আর্থিক প্রতিষ্ঠানগুলো আন্তঃব্যাংক মুদ্রাবাজার থেকে তাদের নিট সম্পদের সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারত। তবে ২০১৭ সালের ২৯ জানুয়ারি জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে সেই নীতি পরিবর্তন করা হয়। তারপর থেকে ঋণের ঊর্ধ্বসীমা নির্ধারণ করতে নিট সম্পদের পরিবর্তে প্রতিষ্ঠানের ইক্যুইটিকে ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে. আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের আরেক সার্কুলারে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যয়ের লাগাম টানতে তাদের বাড়ি ভাড়ার মেয়াদ নবায়নে ভাড়া বৃদ্ধির হার ১০ শতাংশের অধিক হলে বাংলাদেশ ব্যাংকের পুর্বানুমোদন নেওয়ার কথা বলা হয়েছে। এ বিষয়ে সার্কুলার বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর বাড়ি ভাড়া সংক্রান্ত প্রথম চুক্তির মেয়াদ হবে সর্বনি¤œ তিন বছর এবং নবায়নকৃত চুক্তির মেয়্দা হবে সর্বোচ্চ দুই বছর। বিদ্যমান চুক্তির মেয়দান্তে নবায়নের ক্ষেত্রে ২ বছরের জন্য ভাড়া বৃদ্ধির হার ১০ শতাংশের বেশি এবং তিন বছর বা তদুর্ধ সময়ের ক্ষেত্রে ১৫ শতাংশের বেশি হলে বাংলাদেশ ব্যাংকের পুর্বানুমোদন নিতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর বাড়ি ভাড়ার ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা নিশ্চিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email