ঢাকা, বাংলাদেশ | ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

বেড়েছে দেশের বাইসাইকেল রপ্তানি

নিজস্ব প্রতিবেদক

| প্রকাশিত হয়েছে: September ৯, ২০২০: ৯ টা ০১ মিনিটে

বিশ্ববাজারে বেড়েছে দেশের বাইসাইকেল রপ্তানি। চলতি অর্থবছরের প্রথম দুই মাসে বাইসাইকেল রপ্তানি থেকে আয় এক কোটি ৮৭ লাখ ডলার বা প্রায় ১৫৯ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা হিসাবে)। রপ্তানিকারকরা জানান, গত দুই মাসে করোনা শুরুর পরের সময় থেকে ক্রয়াদেশ বেড়েছে ৩০ শতাংশের বেশি। যদিও কাঁচামাল আমদানির ধীরগতির কারণে যথাসময়ে পণ্য রপ্তানিতে হিমশিম খাচ্ছেন তাঁরা।

স্থানীয় উদ্যোক্তারা জানান, দেশের বাইসাইকেলের বিশ্ববাজার বাড়ছে। পাশাপাশি স্থানীয় বাজারে বিপুল চাহিদা আছে। তাঁরা বলেন, স্থানীয় বাজারের ৭০ শতাংশই আমদানিনির্ভর। অথচ আমদানি নিরুৎসাহিত করা গেলে পুরো চাহিদাই স্থানীয় উদ্যোক্তারা পূরণ করতে পারেন। এ জন্য অসম প্রতিযোগিতা বন্ধ করার আহ্বান জানান তাঁরা।

হবিগঞ্জে প্রাণ-আরএফএলের বাইসাইকেল প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয় ২০১৩ সালে। যেখানে এখন বছরে প্রায় পাঁচ লাখ পিস উৎপাদন হয়। দেশের চাহিদা মিটিয়ে ২০১৫ সাল থেকে যুক্তরাষ্ট্রের বাজারে বাইসাইকেল রপ্তানি করে প্রতিষ্ঠানটি। বর্তমানে কানাডা, ডেনমার্ক, বেলজিয়ামসহ মোট ১০টি দেশে বছরে অন্তত দেড় লাখ পিস বাইসাইকেল রপ্তানি করে প্রাণ-আরএফএল। বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাবের পর ক্রয়াদেশ আরো বাড়তে শুরু করেছে।

Print Friendly, PDF & Email